ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

আজ মেট্রোরেল চলবে আগারগাঁও পর্যন্ত

মাস তিনেক আগে পরীক্ষামূলক যাত্রা বা টেস্ট রান শুরুর পর প্রথমবারের মতো আগারগাঁও স্টেশন স্পর্শ করবে মেট্রোরেল। দিয়াবাড়ি স্টেশন থেকে প্রথম ৪-৫টি স্টেশন পর্যন্ত মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল এতদিন সীমাবদ্ধ ছিল। এবার তা দাঁড়াবে নয়টি স্টেশনে।


রবিবার (১২ ডিসেম্বর) সকাল সাড়ে দশটা নাগাদ ট্রেনটি যাত্রা শুরু করবে। বেলা এগারোটার দিকে তা আগারগাঁও পৌঁছাবে। তবে এসময় ট্রেনে কোনো যাত্রী থাকবে না।


মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্র জানিয়েছে, ট্রেনের পরীক্ষামূলক চলাচলের জন্য উড়াল রেলপথ, বৈদ্যুতিক সঞ্চালন লাইন এবং স্টেশনের যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে।


এমআরটি-৬ প্রকল্পের ব্যবস্থাপক এবিএম আরিফুর রহমান গণমাধ্যমকে বলেন, সরকারের লক্ষ্য ছিল স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে প্রথম নয়টি স্টেশন পর্যন্ত মেট্রোরেল নিয়ে আসা। পরীক্ষামূলকভাবে প্রথম সেট ট্রেন রবিবার আগারগাঁও আসবে।


উল্লেখ্য, রাজধানী ঢাকার উত্তরার দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত দেশের প্রথম মেট্রোরেল নির্মাণ হচ্ছে। এই প্রকল্প বাস্তবায়নে সহযোগিতা করছে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা)। প্রকল্পে ব্যয় ধরা হয়েছে প্রায় ২২ হাজার কোটি টাকা ।


প্রকল্প সূত্রে জানা গেছে, ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রুটে ট্রেন চলাচল করবে। এ রুটে মোট ২৪ সেট ট্রেন চলাচলের কথা রয়েছে।


পাঁচ থেকে ১০ মিনিট অন্তর ট্রেন ছেড়ে যাবে। রেলস্টেশন থাকবে ১৬টি। সংশ্লিষ্টদের মতে, এই প্রকল্পটি বাস্তবায়ন হলে রাজধানীর যানজট অনেকাংশেই কমে যাবে।

ads

Our Facebook Page